আমি এক জীবন্ত ফসিল ,
নিজে হাতে খুন করেছি আমার আমিত্বকে,
থেমে গেছে অস্তিত্ব্যর হৃদপিণ্ড নির্বাক যন্ত্রনায়,
কান পেতেছি হৃদয়ের গোপন দ্বারে,
থামেনি স্পন্দন এখনও,
আছে হাসি কান্নার নিরব ধ্বনি।
বিনি সুতোয় গাঁথা জীবনের এই মালা,
এগিয়ে চলেছে নিয়মের পথে,
হয়েছে এ দেশ স্বাধীন,
পায়নি জীবন স্বাধীনতা,
প্রতিদিন মৃত্যু হচ্ছে হাজার হাজার ইচ্ছার,
বাস্তবের  কঠোর বন্ধনে,
হৃদপিণ্ড তবুও সচল
স্বত্বাহীন যন্ত্রমানবের ।